সোমবার , অক্টোবর 26 2020
Home / Slide1 / চ্যাম্পিয়নস লিগের ফাইনালে নিষিদ্ধ হতে পারেন নেইমার

চ্যাম্পিয়নস লিগের ফাইনালে নিষিদ্ধ হতে পারেন নেইমার

গাজী নাসিফুল হাসান: মঙ্গলবার রাতে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেছে ফরাসি ক্লাব প্যারিস সেন্ট জার্মেই ( পিএসজি )। জার্মান ক্লাব আরবী লেইপজিগকে ৩-০ গোলে হারিয়ে ইতিহাস সৃষ্টি করে নেইমার-এমবাপ্পেদের পিএসজি।

পিএসজির জন্য এই অর্জন আনন্দের ঘটনা। তবে এই ফাইনালে ওঠা বেদনায় পরিণত হতে পারে পিএসজির জন্য। কেননা সেমিফাইনাল ম্যাচ জয়ের পর পিএসজির সেরা খেলোয়াড় এমন এক ভুল করে বসেছেন যার জন্য তাকে চরম মূল্য দিতে হতে পারে। এমনকি ফাইনাল ম্যাচে নিষিদ্ধ হতে পারে নেইমার।

নেইমার লেইপজিগের বিপক্ষে দুর্দান্ত ফুটবল খেলেছেন। নিজে গোল করতে না পারলেও দলের জয়ে কম অবদান ছিলো না ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমারের। ম্যাচের শেষ পর্যন্ত সব ঠিক ছিলো কিন্তু বিপত্তি বেধেছে ম্যাচ শেষে। ম্যাচের শেষে লেইপজিগের ফুটবলার মার্সেল হাস্টেনবার্গের সাথে জার্সি বদল করেন নেইমার। মূলত এই অপরাধের জন্য নেইমারকে বড় ধরনের শাস্তি পেতে হতে পারে।

এখন হয়তো চিন্তা করছেন যে জার্সি বদল করা এইটা তো ফুটবলের অনেক পুরানো রীতি। এটাতে দোষের কি? এর জন্য আবার শাস্তি কেন? একটু নড়ে চড়ে বসুন। কেননা সম্প্রতি করোনা ধাক্কা কাটিয়ে উঠতে শুরু করেছে বিশ্ব। আর করোনা ভাইরাস অনেক কিছু পরিবর্তন করে দিতে বাধ্য করেছে। আর যার জন্য উয়েফার আইনে বলা আছে কোনো খেলোয়াড় জার্সি বদল করতে পারবেনা। যদি কেউ করে তবে এটিকে ঘোরতর অপরাধ বলে বিবেচিত হবে।

কিন্তু নেইমারের মতো বিচক্ষণ খেলোয়াড় এরকম ভুল কিক করে করলেন এটাই ভাবার বিষয়। হয়তো তিনি ইচ্ছাকৃত করেননি অথবা ইচ্ছা করেই আইন ভঙ্গ করেছেন। এখন খুব দ্রুত উয়েফার ডিসিপ্লিনারি কমিটি এ নিয়ে কিছু সিদ্ধান্ত নিতে পারে। হয়তো ফাইনালে নিষিদ্ধ হতে পারেন নেইমার।

তবে একটু জেনে নেয়া দরকার উয়েফার আইনে এ বিষয়ে কি বলা আছে। উয়েফার আইনে বলা আছে কোনো খেলোয়াড় যদি জার্সি বদলের মতো অপরাধ করে থাকে তবে তাকে অবশ্যই ১২ দিনের আইসোলেশনে চলে যেতে হবে। এখন যদি সেটাই ঘটে তবে তাকে নিষিদ্ধ করতে হবে না এমনিতেই মিস হয়ে যাবে ২৪ আগষ্টের চ্যাম্পিয়নস লীগের ফাইনাল।

একটি চ্যাম্পিয়নস লীগ যেন পিএসজির দীর্ঘদিনের স্বপ্ন। যার জন্য নেইমারকে কিনে এনেছে ২২২ মিলিয়ন দিয়ে। আর দলের সেরা খেলোয়াড় নেইমার যদি না থাকে তবে ফাইনাল জেতা অনেক কঠিন হবে তা না বললেও জানে সবাই। আর নেইমারের এমন ভুলে যদি ফাইনাল নেইমার খেলতে না পারে তবে তীরে এসে তরী ডুবতে পারে পিএসজির। হয়তো স্বপ্নের চ্যাম্পিয়নস লীগ শিরোপা অধরাই থেকে যাবে। কেননা এবার সুযোগ হাতছানি দিচ্ছে , আর সুযোগ বারবার আসে না।

About adminhabib

Check Also

এল ক্লাসিকোতে আগ্রহ নেই দর্শকদের

ইকবাল হাসান: রোনালদো না থাকায় এল ক্লাসিকো নিয়ে আগ্রহ কমেছে দর্শকদের। যদি চিন্তা করা যায় …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।