সোমবার , অক্টোবর 26 2020
Home / Slide1 / এশিয়ান চ্যাম্পিয়নস লিগে আসছে ভিএআর

এশিয়ান চ্যাম্পিয়নস লিগে আসছে ভিএআর

গাজী নাসিফুল হাসান: ভিডিও অ্যাসিসটেন্ট রেফারি ( ভিএআর ) এখন ফুটবল বিশ্বে সকল জায়গায় বহুলভাবে ব্যবহার করা হয়। এটির জনপ্রিয়তাও অনেক। তবে এশিয়াতে এখনো এটির ব্যবহার সেইভাবে শুরু হয়নি। তবে চলতি বছরের সেপ্টেম্বর মাসে এশিয়ান চ্যাম্পিয়নস লীগে অভিষেক ঘটে পারে এই প্রযুক্তি নির্ভর ভিডিও এসিস্ট্যান্ট রেফারিং সিস্টেম ( ভিএআর )। গতকাল সোমবার ( ২৪ আগষ্ট ) এএফসির এক কর্মকর্তা এই কথা জানিয়েছেন।

করোনা ভাইরাসের কারণে দীর্ঘ ছয় মাস বিরতির পর আবারো টুর্নামেন্ট শুরুর জোর প্রক্রিয়া চলছে। ইতিমধ্যেই পুরো বিশ্বজুড়ে এই ভিএআর এর প্রযুক্তির ব্যবহার শুরু হয়ে গিয়েছে। এমনকি ২০১৮ সালে ফুটবল বিশ্বকাপেও এটির ব্যবহার হয়েছে। এক বিজ্ঞপ্তিতে এএফসির এক কর্মকর্তা জানিয়েছেন এই বছর এশিয়ান চ্যাম্পিয়নস লীগের কোয়ার্টার ফাইনালের পর্ব থেকে ব্যবহার শুরু হবে।

এএফসি জানায়, ” ভিএআর আনার এই সিদ্ধান্ত প্রমাণ করে যে এশিয়ান ফুটবলের রেফারিং এর নতুন মানদন্ড অব্যাহত রেখেছে।

ওয়েস্ট জোনের কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হবে ৩০শে সেপ্টেম্বর এবং ইস্ট জোনের কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হবে ২৫শে নভেম্বর। আর একক লেগের ফাইনাল অনুষ্ঠিত হবে ৫ ডিসেম্বর। ২০১৯ সালে এশিয়া কাপের ফাইনালে প্রথম ভিএআর এর ব্যবহারের মাধ্যমে এশিয়ান ফুটবলে প্রথম ভিএআরের ব্যবহার শুরু হয়।

About Md Shahadat Hossain

Check Also

এল ক্লাসিকোতে আগ্রহ নেই দর্শকদের

ইকবাল হাসান: রোনালদো না থাকায় এল ক্লাসিকো নিয়ে আগ্রহ কমেছে দর্শকদের। যদি চিন্তা করা যায় …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।