সোমবার , অক্টোবর 26 2020
Home / Slide1 / ৭০ কোটি ইউরো দিয়েই নিয়ে যেতে হবে মেসিকে

৭০ কোটি ইউরো দিয়েই নিয়ে যেতে হবে মেসিকে

গাজী নাসিফুল হাসান: লিওনেল মেসির বার্সেলোনা ছাড়া নিয়ে যা চলছে তা যেন থামার কোনো ইঙ্গিত নেই।‌ বরং দিন যত বাড়ছে উত্তেজনার পারদ বাড়ছেই। এবার লিওনেল মেসির বার্সেলোনা ছাড়ার বিষয়টি নিয়ে একটি বাধা দিয়ে বসলো স্প্যানিশ লা লিগা কর্তৃপক্ষ। লা লিগা কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে যে মেসির ফ্রিতে বার্সেলোনা ছাড়ার কোনো প্রকার সুযোগ নেই। লিওনেল মেসি যদি বার্সেলোনা ছাড়তে চায় তবে যে ক্লাব তাকে নিবে তাদের ৭০০ মিলিয়ন ইউরো পরিশোধ করেই নিতে হবে‌ যা‌ বাংলাদেশি টাকায় দাঁড়ায় সাত হাজার কোটি টাকা।

আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসির সাথে বার্সেলোনার বর্তমান চুক্তি শেষ হবে আগামী বছর। এখন তার আগে যদি মেসি বার্সেলোনা ছাড়তেই চায় তবে রিলিজ ক্লোজের পুরোটাই পরিশোধ করতে হবে। তবে মেসির রিলিজ ক্লোজের পরিমাণ এত বেশি যে তা কোনো ক্লাবের পক্ষে ধারণ করা কষ্টকর না অসম্ভব বলা চলে। শুধু কি রিলিজ ক্লোজ মেসিকে দলে নিলে মোটা অঙ্কের যে বেতন দিতে হবে সেটাও বড় ব্যাপার হয়ে দাঁড়ায়।

তবে লিওনেল মেসি অনেক চিন্তা ভাবনা করেই দল ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। তিনি তার আইনজীবীর মাধ্যমে জানতে পেরেছেন যে, তার সঙ্গে বার্সেলোনার যে চুক্তি ছিলো তার মেয়াদ শেষ হয়ে গিয়েছে চলতি বছরের জুন মাসেই। সুতরাং তার বার্সা ছাড়ার জন্য কোনো ট্রান্সফার ফির ঝামেলা থাকবে না।

এতদিন বার্সার সাথে মেসির দেনদরবার চলছিলোই। এতদিন নিঃশ্চুপ ছিলো স্প্যানিশ লা লিগা কর্তৃপক্ষ। এবার এটি নিয়ে মুখ খুললো স্প্যানিশ লা লিগা কর্তৃপক্ষ। তারা এক বিবৃতির মাধ্যমে জানিয়েছেন যে মেসি যদি ক্লাব ছাড়তেই চায় তবে রিলিজ ক্লোজের পুরো টাকা পরিশোধ করেই ছাড়তে হবে। অন্যথায় তিনি ক্লাব ছাড়তে পারবেন না।

যদিও ইংলিশ প্রিমিয়ার লিগের দল ম্যানচেষ্টার সিটি ঘোষণা দিয়েছিলো যে, যত টাকাই লাগুক মেসিকে দলে আনতে প্রস্তুত তারা। প্রয়োজন হলে রিলিজ ক্লোজের পুরো টাকা দিয়েই মেসিকে কিনতে আনতে চায় ম্যানসিটি। তবে তারা আশায় ছিলেন মেসির রিলিজ ক্লোজের আপডেটের বিষয়ে। মেসি ও তার আইনজীবীর যুক্তি অনুযায়ী গত জুনেই চুক্তির মেয়াদ শেষ হয়ে যাবার জন্য এখন কোনো ট্রান্সফার ফি মেসির জন্য প্রযোজ্য নয়। মেসি চাইলে ফ্রিতে বার্সেলোনা ছাড়তে পারবেন।

তবে এবার লা লিগার ওয়েসাইট থেকে বিবৃতিতে মেসির জন্য তারা যে সিদ্ধান্ত জানায় তা তুলে ধরা হলো: বিভিন্নভাবে পাবলিক মিডিয়াগুলোতে বিভিন্ন নিউজ হচ্ছে মেসি ও বার্সেলোনাকে নিয়ে। লিওনেল মেসি ও বার্সেলোনার মধ্যে যে মতবিরোধ তৈরি হয়েছে তাতে করে লা লিগা বিষয়গুলো নিয়ে যাচাই করার প্রয়োজন মনে করছে। এই সমস্যা সমাধানে যে প্রক্রিয়া রয়েছে সেই আলোকে লা লিগা ক্লজে বর্ণিত অ্যামাউন্ট পরিশোধ ছাড়া সে প্রক্রিয়া সম্পন্ন করা সম্ভব না।

লা লিগা এই ঘোষণা দেবার পর মেসির বার্সা ছাড়া যে আরো কঠিন হয়ে গেল তা বলাই বাহুল্য। এতদিন বিষয়টি মেসি ও বার্সেলোনার মধ্যে থাকলেও এখন আর সেটির মধ্যে নেই। এখন সেটির মধ্যে ঘি ঢেলেছে স্প্যানিশ লা লিগা কর্তৃপক্ষ। তবে স্প্যানিশ‌ লা লিগায় এই বিষয়ে হস্তক্ষেপ করার কারণ হলো মেসি চলে গেলে শুধু বার্সেলোনা নয় বরং ক্ষতিগ্রস্ত হবে স্প্যানিশ লা লিগাও। ইতিমধ্যে সাবেক রিয়াল মাদ্রিদ স্ট্রাইকার ক্রিশ্চিয়ানো রোনালদো যাবার পর ভাটা পড়েছে লা লিগাতে। এখন যদি লিওনেল মেসি বার্সেলোনা ছেড়ে চলে যায় তবে লা লিগা তার জনপ্রিয়তা হারাবে। এতে করে বার্সেলোনার সাথে ক্ষতিগ্রস্ত হবে লা লিগাও। তাই লা লিগাও চায় না মেসি চলে যাক। তবে বিষয়টি কঠিন হলেও মেসি এখনো অনড় অবস্থানে রয়েছেন বার্সেলোনা ছাড়ার সিদ্ধান্তে। তিনি আজ পিসিআর টেস্ট করাননি এবং নতুন কোচ রোনাল্ড কোম্যানের অধীনে প্রাক মৌসুম অনুশীলনেও যোগ দিবেন না।

About Md Shahadat Hossain

Check Also

এল ক্লাসিকোতে আগ্রহ নেই দর্শকদের

ইকবাল হাসান: রোনালদো না থাকায় এল ক্লাসিকো নিয়ে আগ্রহ কমেছে দর্শকদের। যদি চিন্তা করা যায় …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।