শুক্রবার , অক্টোবর 30 2020
Home / Slide1 / করোনায় বড় অঙ্কের আর্থিক ক্ষতি বার্সেলোনার

করোনায় বড় অঙ্কের আর্থিক ক্ষতি বার্সেলোনার

গাজী নাসিফুল হাসান: করোনা ভাইরাসের কারণে দীর্ঘ তিণ থেকে চার মাস ধরে বন্ধ ছিলো ফুটবল খেলা। শূধু ফুটবল খেলাই বন্ধ ছিলো তা নয় বরং ফুটবল সংশ্লিষ্ট সকল প্রকার কাজ বন্ধ ছিলো। যে কারণে আর্থিক ক্ষতির মুখে পড়েছে বিশ্বের বড় বড় ফুটবল ক্লাবগুলো। আর বাদ যায়নি বিশ্বের অন্যতম জনপ্রিয় ক্লাব এফসি বার্সেলোনাও। করোনার জন্য বিশাল ক্ষতিতে পড়েছে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। করোনার তিণ মাসে বার্সেলোনার ক্ষতির পরিমাণ ছিলো ৩০০ মিলিয়ন ইউরো বা ৩ হাজার ১২ কোটি টাকার বেশি।

এই ক্ষতির তথ্যটি স্প্যানিশ ক্লাবটির পক্ষ থেকেই নিশ্চিত করেছে। আর এই ক্ষতির কারণে বার্সেলোনা তাদের পরিকল্পনায় পরিবর্তন আনছে। আর সেই সাথে নতুন মৌসুমে বাজেট পরিবর্তন করতে হয়েছে। অথচ এই বার্সেলোনাই করোনার আগে বিশ্বের প্রথম ক্লাব হিসেবে বার্ষিক রেভিনিউ সংগ্রহে ১‌ বিলিয়ন ইউরো আয়ের এক বড় মাইলফলকের পথে ছিলো। তবে করোনা ভাইরাসের কারণে খেলা বন্ধ থাকায় পুরো রেভিনিউ সিস্টেমের আমুল পরিবর্তন আসে।

মাঠে খেলা না থাকার জন্য খেলার জন্য ম্যাচ ডে রেভিনিউ পায়নি বার্সেলোনা। আর করোনা ভাইরাসের প্রকোপের কারণে লকডাউন থাকার কারণে ক্লাবের জাদুঘর ও অফিশিয়াল শপ‌ বন্ধ ছিলো বিধায় সেখানেও‌ ব্যবসা করতে পারেনি। এই তিণ খাত থেকেই কয়েকশ কোটি টাকা ক্ষতি হয়েছে বার্সেলোনার।

About Md Shahadat Hossain

Check Also

বসুন্ধরার খেলোয়াড়রা এগিয়ে আছে অন্য খেলোয়াড়দের থেকে: সহকারী কোচ

ইকবাল হাসান: নেপালের বিরুদ্ধে ম্যাচ নিয়ে আলোচনা হচ্ছে নানাদিকে। সবচেয়ে বেশি আলোচিত খেলোয়াড়দের ম্যাচ ফিটনেস। …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।