বৃহস্পতিবার , অক্টোবর 29 2020
Home / Slide1 / পিএসজির প্রেসিডেন্টকে ২৮ মাস কারাদন্ড দিয়েছে সুইজারল্যান্ডের ফৌজদারি আদালত

পিএসজির প্রেসিডেন্টকে ২৮ মাস কারাদন্ড দিয়েছে সুইজারল্যান্ডের ফৌজদারি আদালত

ইকবাল হাসান:

বিশ্বকাপ ফুটবলের টিভি স্বত্ব নিয়ে দুর্নীতির অভিযোগে প্যারিসের সেন্ট জার্মেইনের প্রেসিডেন্ট নাসের আল-খেলাইফি এবং ফিফার সাবেক সেক্রেটারি জেরোমে ভালেককে কারাদণ্ড গ্রহণের নির্দেশ দিয়েছে সুইজারল্যান্ডের ফৌজদারি আদালত।

প্রসিকিউশন আল-খেলাইফিকে ২৮ মাস এবং জেরোমে ভালেকের তিন বছরের কারাদণ্ডের দণ্ড গ্রহণের নির্দেশ দিয়েছেন, সুইস সংবাদ সংস্থা কিস্টোন এটিএস জানিয়েছে।

নাসির আল-খেলাইফি পিএসজির বর্তমান প্রেসিডেন্ট ও বেইন মিডিয়ার চেয়ারম্যানও। তার ও ফিফার সাবেক সেক্রেটারি জেরোমে ভালেকের বিচার কাজ চলছিল সুইজারল্যান্ডের বেলিনজোনা শহরে। এখন সেই বিচারকার্য শেষ পর্যায়ে রয়েছে।

জোয়েল পাহুদ, সুইজারল্যান্ডের বেলিনজোনার ফৌজদারি আদালতের জাজ, ভালেকের বিরুদ্ধে দুটি অভিযোগের বিচার করছেন। এর মধ্যে একটি হচ্ছে নিজের জাঁকজমকপূর্ণ জীবনযাপনের জন্য অর্থ গ্রহণ করার। ২০০৩ সালের গ্রীষ্মে ভালেক সার্ডিনিয়ায় নিজের জন্য বিলাসবহিল একটি ভিলা কেনার জন্য কাতারের গ্রুপের কাছ থেকে আর্থিক সাহায্য চেয়েছিল।

সে সময়ই উত্তর আফ্রিকা এবং মধ্য প্রাচ্যে ২০২৬ এবং ২০৩০ ফুটবল বিশ্বকাপ সরাসরি সম্প্রসারণের স্বত্বের জন্য আলোচনা করছিল কাতারের মালিকানাধীন বেইন স্পোর্টস।

এ সময় পিএসজি প্রেসিডেন্ট আল-খেলাইফি পাঁচ মিলিয়ন ইউরোর (৫.৫৮ মিলিয়ন ডলার) মূল্যে ভালেককে একটি বিলাসবহুল ভিলা কিনে দিয়েছিলেন। তবে, ভিলাটি ভালেকের কাছে হস্তনান্তর করার আগে খেলাইফির এক ঘনিষ্ঠ সহযোগীর ভাইয়ের কাছে স্থানান্তরিত হয়েছিল, এবং পরবর্তীতে এটি ভালকের কাছে হস্তানান্তর করা হয়।

সুইজারল্যান্ডের ফৌজদারি আদালতে তাদের বিরুদ্ধে দুর্নীতি কিংবা ঘুষ দেয়া-নেয়া নিয়ে মামলার রায় হলেও তারা তাদের নির্দোষ দাবি করে বলেন, ‘ওই চুক্তিটি তাদের দু’জনের মধ্যকার একটি ব্যক্তিগত চুক্তি। এর সঙ্গে ২০১৪ সালের এপ্রিলে ফিফা আর বেইন স্পোর্টসের চুক্তির কোনো সম্পর্ক নেই।’

About Md Shahadat Hossain

Check Also

ইনজুরিতে কৌতিনিয়ো!

ইকবাল হাসান: একের পর এক দুঃসংবাদ আসছে শুধু বার্সা শিবিরে। এবার এল ক্লাসিকো হারার পর …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।