বৃহস্পতিবার , অক্টোবর 29 2020
Home / Slide1 / প্রো লাইসেন্স সনদ হাতে পেলেন বাংলাদেশের হেড কোচ জেমি ডে

প্রো লাইসেন্স সনদ হাতে পেলেন বাংলাদেশের হেড কোচ জেমি ডে

গাজী নাসিফুল হাসান: বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার বাধ্যতামূলক নিয়ম করে দিয়েছে কোচদের জন্য যে জাতীয় দলের ডাগআউটে দাঁড়াতে হলে থাকতে হবে প্রো লাইসেন্স। প্রো লাইসেন্স ছাড়া একজন কোচ কোনোভাবেই ডাগ আউটে দাঁড়াতে পারবে না। দুই বছর আগে ফিফা কোচদের জন্য এই নিয়ম বেঁধে দিয়েছে। তবে সেসময় অনেক কোচদের এই প্রো লাইসেন্স না থাকায় ফিফা পরবর্তী এই প্রো লাইসেন্স বাধ্যতামূলক নেবার জন্য ২০২১ পর্যন্ত সময় বেঁধে দেয়।

ফিফার এই নতুন নিয়মে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের হেড কোচ জেমি ডের ছিলো না প্রো লাইসেন্স। গত জুলাইয়ে তিনি প্রো লাইসেন্সের কোর্স সম্পন্ন করেছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের হেড কোচ জেমি ডে। এবার দুই মাস পর সেই লাইসেন্সের সনদ হাতে পেলেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের হেড কোচ জেমি ডে।

ফিফার প্রো লাইসেন্স হাতে পাবার পর জেমি ডে বলেছেন, ” আমি গত জুলাই মাসেই প্রো লাইসেন্সের কোর্স সম্পন্ন করেছিলাম। একদিন আগে সেই লাইসেন্সের সনদ হাতে পেলাম। আমি দারুন খুশি।”

ফিফার এই নির্দেশনা পাবার পর জেমি ডেকে মাঝেমধ্যে ইংল্যান্ড যেতে হয়েছিলো কোর্সের জন্য। কখনো বাংলাদেশ এবং কখনো লন্ডনে এভাবে পরিশ্রম করে অবশেষে সফল হয়েছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের হেড কোচ জেমি ডে।

২০১৮ সাল থেকে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের হেড কোচের পদে বসেন জেমি ডে। তার সাথে সেই সময় দুই বছরের চুক্তি হয়েছিলো বাংলাদেশ ফুটবল ফেডারেশনের ( বাফুফের )। দুই বছর চুক্তির শেষ হবার পর আবারো নতুন করে জেমি ডের সাথে দূই বছরের চুক্তি করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন ( বাফুফে )।

About Md Shahadat Hossain

Check Also

প্রমিলা লীগ শুরু ৭ তারিখ থেকে

মোহাম্মদ মাসুমঃট্রাইকোটেক্স ওমেন্স ফুটবল লীগ করোনার কারনে অফ ছিল। দেশে যেহেতু সীমিত আকারে সব খেলাধুলা …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।