শনিবার , অক্টোবর 31 2020
Home / Slide1 / পেলের জন্মদিন উপলক্ষে বিশেষ প্রদর্শনীর আয়োজন

পেলের জন্মদিন উপলক্ষে বিশেষ প্রদর্শনীর আয়োজন

ইকবাল হাসান:

ব্রাজিলিয়ান গ্রেট পেলের জন্মদিন আসছে ২৩ অক্টোবরে। সেদিন তিনি ৮০-তে পা দিবেন। নতুন প্রজন্মকে ফুটবলের প্রতি আগ্রহী করতে ও কিংবদন্তি ফুটবলার পেলের অবদান সম্পর্কে জানাতে, সাও পাওলোতে আয়োজন করা হয়েছে বিশেষ প্রদর্শনীর। চমৎকার এ প্রদর্শনী দেখে পেলের মতো নিজেদের ফুটবলার হিসেবে গড়ে তোলার স্বপ্ন দেখছে নতুন প্রজন্ম।

সাও পাওলোর স্তাদে ডু প্যাসেমবুত জাদুঘরের প্রবেশ পথে রয়েছে পেলের এক বিশাল ভাস্কর্য। সেই ভাস্কর্যের সামনে একটি শিশু দাঁড়িয়ে বুঝার চেষ্টা করছে এই ব্যক্তি কি অবদান রেখেছে ফুটবলে। নতুন প্রজন্মের এমন অজানা সব প্রশ্নের উত্তর দিতেই সাও পাওলোতে কিংবদন্তি ফটুবলার পেলের জন্মদিন উপলক্ষে আয়োজন করা হয়েছে এই প্রদর্শনীর।

পেলের পুরো নাম এদসো আরাচ দু নাসিমেতু। ব্রাজিলের দরিদ্র একটি পরিবারে জন্ম নিয়েও করেছেন বিশ্ব ফুটবলে রাজত্ত্ব। সেলেসাওদের হয়ে ১৯৫৮, ১৯৬২, ৬৬ ও ৭০ সালের বিশ্বকাপে অংশ নিয়েছেন তিনি। ব্রাজিল জাতীয় দলের সর্বোচ্চ গোলদাতা ও তিনবার বিশ্বকাপজয়ী একমাত্র ফুটবলার। এমন অনেক অর্জনের খবরই জানেন না এ সময়ের শিশু কিশোর ও তরুণরা।

ফুটবল জাদুঘরের পরিচালক মারিল্লা বোনাস বলেন, ‘আমরা চাই নতুন প্রজন্মের ছেলে মেয়েরা ফুটবলকে আরও ভালোভাবে জানুক। ফুটবলের প্রতি আগ্রহ তৈরি হোক। ব্রাজিল ফটুবল বিশ্বে সবচেয়ে সফল দল। পেলের মতো ফুটবলারের কারণে এটা সম্ভব হয়েছে। তাকে সম্মান জানাতে চাই আমরা। সে সঙ্গে শিশুরা যেন তার কাজ সম্পর্কে আরও ভালোভাবে জানতে পারে সেটাই চাই আমরা।’

চমৎকার এ আয়োজন দেখে মুগ্ধ দর্শকরা। দর্শকদের একজন বলেন, ‘আমরা সত্যিই মুগ্ধ। এখানে এসে অনেক বিষয় জেনেছি। তার কাজ আমাদের দেখিয়ে দিয়েছে জন্ম যেখানেই হোক না কেন, মানুষ চেষ্টা করলে সব কিছু করতে পারে। তাকে জানার সুযোগ পেয়ে খুব ভালো লাগছে।’

উল্লেখ্য, করোনার কারণে এ বছর মার্চ থেকেই বন্ধ ছিল ফুটবল জাদুঘরটি। পেলের জন্মদিন উপলক্ষে আবারও সবার জন্য খুলে দেয়া হয়েছে তা। চলবে আগামী বছর এপ্রিল পর্যন্ত।

About Md Shahadat Hossain

Check Also

ভারতের পর এবার ক্রিকেট অস্ট্রেলিয়ার দল ঘোষণা

ইকবাল হাসান: করোনার দীর্ঘ বিরতির পর ভারত-অস্ট্রেলিয়া সিরিজকে সামনে রেখে ভারতের পর ক্রিকেট অস্ট্রেলিয়া দল …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।