শনিবার , ফেব্রুয়ারী 27 2021
Home / Slide1 / টেস্ট চ্যাম্পিয়নশিপের স্থগিত হওয়া ম্যাচ নিয়ে চিন্তিত আইসিসি

টেস্ট চ্যাম্পিয়নশিপের স্থগিত হওয়া ম্যাচ নিয়ে চিন্তিত আইসিসি

ইকবাল হাসান:

মহামারি কোভিড-১৯ এর জন্য আয়োজন করা যাচ্ছে না টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচগুলো। তাই, স্থগিত ম্যাচগুলোর পয়েন্ট ভাগাভাগির কথা ভাবছে আইসিসি। সেরকম হলে বাংলাদেশ পাবে ৮ পয়েন্ট। এ ব্যাপারে বিস্তারিত আলোচনা ও সিদ্ধান্ত হবে পরবর্তী কার্যনির্বাহী কমিটি সভায়।

আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হওয়ার কথা আগামী বছরের জুনে। এদিকে ব্যস্ত সময় সূচির কারনে পূর্বের স্থগিত হওয়া ম্যাচগুলো নতুন করে আয়োজন করা নিয়ে বিপাকে আইসিসি। তাই, এই বিষয়ে নতুন করে ভাবতে হচ্ছে আইসিসির।

স্থগিত হওয়া ম্যাচগুলোর পয়েন্ট ভাগাভাগির চিন্তা প্রাথমিক পর্যায়ে রয়েছে। হিসাব অনুযায়ী প্রত্যেক সিরিজের জন্য বরাদ্দ ১২০ পয়েন্ট। দুই ম্যাচের সিরিজের জন্য ম্যাচ প্রতি ৬০ আর তিন ম্যাচের ক্ষেত্রে পয়েন্ট ছিল ৪০ করে। আর ৫ টেস্টের ক্ষেত্রে ম্যাচ জয়ের জন্য ২৪ আর ড্রয়ের জন্য ছিল ১২ পয়েন্ট। তাইতো এই পয়েন্ট বণ্টনের নিয়েও দেখা দিয়েছে জটিলতা। সেক্ষেত্রে স্থগিত হওয়া টেস্টে যত পয়েন্ট আছে তার তিনভাগের একভাগ, স্ব-স্ব দেশগুলোর মধ্যে বণ্টনের কথা ভাবছে আইসিসি। ফলে কপাল খুলতে পারে বাংলাদেশের। চ্যাম্পিয়নশিপের তিন টেস্টে অংশগ্রহণ করে এখানো একটি ম্যাচও জিততে পারে নি। তাই, লোইন্ট ভাগাভাগি হলে বাংলাদেশের জন্য সুবিধাই বটে! কোভিড-১৯ এর কারণে স্থগিত ৬ টেস্ট সিরিজের চারটিতেই আছে বাংলাদেশের নাম। ফলে ঝুলিতে যোগ হচ্ছে ১৩০ পয়েন্ট।

এছাড়া আরো একটি পদ্ধতি হাতে আছে আইসিসির। আগামী বছরের মার্চ পর্যন্ত সেসব ম্যাচ অনুষ্ঠিত হবে সেগুলোর পয়েন্ট হিসাব করা। এতে কিছুটা সহজ হতে পারে ব্যাপারটা।

উল্লেখ্য, ২০২১ সালের ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজ-নিউজিল্যান্ড সিরিজ দিয়ে শুরু হবে আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের ২০২১-২৩ মৌসুম।

About Md Shahadat Hossain

Check Also

বিশ্বের বৃহৎ স্টেডিয়ামের নাম বদলে গেলো প্রথম দিনেই!

ইকবাল হাসান: ক্রিকেট বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়ামের নাম উদ্বোধনের দিনেই বদলে দেয় হলো। এ স্টেডিয়ামে …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।