মঙ্গলবার , নভেম্বর 24 2020
Home / Slide2 / ৭৫ বয়সেও তরুণ এজ্জেলদিন বাহাদের!

৭৫ বয়সেও তরুণ এজ্জেলদিন বাহাদের!

ইকবাল হাসান:

বিশ্বের সবচেয়ে বয়স্ক পেশাদার ফুটবলারের নাম এজ্জেলদিন বাহাদের। ৭৫ বছর বয়সী এই মিশরীয় এখনো ফুটবল খেলে চলেছেন। আর তাতেই নাম উঠেছে গিনেস বুকে।

অন্যান্য মানুষ এই বয়সে এসে ক্লান্ত শরীর নুইয়ে দেয় কিন্তু দিব্যি ফুটবল খেলে যাচ্ছেন এজ্জেলদিন বাহাদের। মিশরের তৃতীয় বিভাগের স্থানীয় ক্লাব ‘অক্টোবর-৬’ এ অপেশাদার ফুটবলার হয়ে মাঠে নেমেছিলেন বাহাদের। আর অভিষেক ম্যাচেই গোল করেন তিনি। দ্বিতীয় ম্যাচ খেলতে নামার পরই সবচেয়ে বয়স্ক পেশাদার ফুটবলার হিসেবে গিনেজ বুকে নাম তুলেন বাহাদের।

এজ্জেলদিন বাহাদের বলেন, ‘৭৫ বছর বয়সে এই রেকর্ড গড়লাম। আমার খুব ভালো লাগছে। আমি চাই আমার রেকর্ডটা ধরে রাখতে। ‘

রেকর্ড গড়ার ম্যাচে তার দল ৩-২ গোলে হারলেও সেদিন বাহাদেরকে উৎসাহ দিতে মাঠে এসেছিলো তার ৬ নাতি-নাতনি। তবে এই কীর্তি গড়ার পরও পুরোপুরি তৃপ্ত নন বাহাদের। এখন নিজেকে পুরোদমে প্রস্তুত করছেন তিনি।

বাহাদের বলেন, ‘আমি চাই আরেকবার আমার রেকর্ড ভাঙতে। এটাই আমার একমাত্র স্বপ্ন। অন্যদের জন্য এই রেকর্ড যেন একেবারে কঠিন হয়ে যায়। ‘

স্বপ্নের বয়স বাড়ে না- এটা প্রমাণ করেই এগিয়ে যেতে চান মিশরের এই নাগরিক। ৭৫ বছর বয়সেও তার যে অদম্য ইচ্ছা আর উদ্দীপনা অনেকের কাছেই অনুপ্রেরণা।

এজ্জেলদিন বাহাদের বলেন, নিজের স্বপ্নকে বাঁচিয়ে রাখা উচিত। আমি মনে করি, শুধু তরুন বয়সেই নয়, ইচ্ছা থাকলে যে কোন বয়সেই স্বপ্নপূরণ করা সম্ভব।

উল্লেখ্য, এজ্জেলদিন বাহাদেরের আগে এই রেকর্ড ছিলো ইসরাইলের ইসাক হায়িকের। গত বছর ইসরাইলি ক্লাব মাক্কাবি আইরনের হয়ে খেলেছিলেন ৭৩ বছর বয়সী ইসাক।

About Md Shahadat Hossain

Check Also

ম্যানচেস্টার সিটিতে থাকছেন গার্দিওলা

ইকবাল হাসান: ম্যানচেস্টার সিটির সাথে অফ দুই বছর থাকছেন পেপ গার্দিওলা। সম্প্রতি ক্লাবটির সঙ্গে নতুন …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।