শুক্রবার , ডিসেম্বর 4 2020
Home / Slide1 / এবার ক্রিকেট দক্ষিণ আফ্রিকার সকল কর্মকর্তা পদত্যাগ করলেন!

এবার ক্রিকেট দক্ষিণ আফ্রিকার সকল কর্মকর্তা পদত্যাগ করলেন!

ইকবাল হাসান:

দক্ষিণ আফ্রিকা ক্রিকেট প্রচন্ড ঝড়ের মধ্য দিয়ে যাচ্ছে বেশ কিছুদিন যাবত। বর্তমানে, একসঙ্গে দেশটির ক্রিকেট বোর্ডের সকল কর্মকর্তা পদত্যাগ করেছেন।

রোববার (২৫ অক্টোবর) ছয়জন পরিচালক ও সোমবার(২৬ অক্টোবর) বোর্ডের বাকি ১০ জন সদস্য পদত্যাগ করেছে।

রোববারে এক বিবৃতির মাধ্যমে এ খবর জানিয়েছে ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ)। বিবৃতিতে জানানো হয়, ‘দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের ভালোর জন্য পুরো বোর্ডের পদত্যাগ করা উচিৎ এমন আলোচনা হয়েছিল সদস্যের কাউন্সিলে। আর এরই ধারাবাহিকতায় আজ (রোববার) সকালে সেটিই করেছেন সকলে। স্বতন্ত্র ও অ-স্বতন্ত্র সব পরিচালকই পদত্যাগ করেছেন।’

রোববারে পদত্যাগ করা ছয় কর্মকর্তারা হলেন: ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট বেরেসফোর্ড উইলিয়ামস, চারজন অ-স্বতন্ত্র সদস্য এবং একজন স্বতন্ত্র সদস্য দেভেন ধর্মলিঙ্গাম। আর সোমবার সকালে পদত্যাগ করলেন অ-স্বতন্ত্র পরিচালক জোলা থামাই এবং তিন স্বতন্ত্র পরিচালক ইউগেনিয়া কুমা আমেয়াও, মরিস স্কোম্যান এবং ভুয়োকাজি মেমানি সেডিল।

দক্ষিন আফ্রিকা ক্রিকেট বোর্ডের জন্য অন্তবর্তীকালীন একটি পরিচালনা কমিটি ঠিক করতে বলেছিলো দক্ষিণ আফ্রিকার ক্রীড়া সংস্থা এবং অলিম্পিক কমিটি। তবে, তখনকার কমিটি ভাঙতে রাজি হয় নি দক্ষিণ আফ্রিকা। তাই, অলিম্পিক কমিটি বাধ্য হয়ে পুরো বিষয়টিকে দেশের ক্রীড়ামন্ত্রী নাথি থেতওয়ার কাছে হস্তান্তর করে দেয়।

পরে ‘ন্যাশনাল স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন অ্যাক্ট’ অমান্য করায় ক্রিকেট দক্ষিণ আফ্রিকাকে কারন দর্শানোর সময় বেঁধে দেন ক্রীড়ামন্ত্রী।

শুধু ক্রিকেট বোর্ডকে নয়, আইসিসি’কেও নোটিশ পাঠিয়েছে দেশটির ক্রীড়ামন্ত্রী। আইসিসি’কে থেতওয়া নোটিশে জানিয়েছিলেন যে তিনি বর্তমান সময়ের সংকট উত্তরণে জন্য যথাযথ পদক্ষেপ নেবেন। যার ফলে এখন সরকারের হস্তক্ষেপমুক্ত হয়ে অলিম্পিক কমিটির সঙ্গে মিলে নতুন সাংগঠনিক কাঠামো দাঁড় করাতে পারবে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড।

উল্লেখ্য, দেশটির ক্রীড়া মন্ত্রণালয়ের বেঁধে দেওয়া সময়ের মধ্যেই অন্তর্বর্তীকালীন কমিটি ঘটন করতে হবে। আর দক্ষিণ আফ্রিকার ক্রীড়ামন্ত্রণালয় সময় বেঁধে দিয়েছে আগামী মঙ্গলবার পর্যন্ত। আবার ক্রিকেট বোর্ডের কমিটিতে কমপক্ষে একজন সাবেক ক্রিকেটারকে রাখার নিয়ম বেঁধে দিয়েছে। তবে সদ্যই পদত্যাগ করা পরিচালকরা আবারও বোর্ডের দায়িত্ব গ্রহণ করতে পারবেন কিনা এ বিষয়ে কোনো কিছুই পরিস্কার করে জানায়নি দেশটির ক্রীড়া মন্ত্রণালয়।

About Md Shahadat Hossain

Check Also

পাকিস্তানের অধিনায়ক ধোনি!

ইকবাল হাসান: মহেন্দ্র সিং ধোনিকে কেনা জানে। ভারতকে সম্ভাব্য সকল ট্রফি জিতিয়েছেন। তার অধিনায়কত্ব, কবেলার …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।