শুক্রবার , ডিসেম্বর 4 2020
Home / Slide1 / বিদায় স্যামুয়েলস

বিদায় স্যামুয়েলস

ইকবাল হাসান:

প্রায় দুই দশকের ক্যারিয়ারের ইতি টানলেন ওয়েস্ট ইন্ডিজের পক্ষে দুইটি টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী দলটির তারকা ব্যাটসম্যান মারলন স্যামুয়েলস।

ক্রিকেটে অভিষেক হয় ২০০০ সালে ওয়ানডে দিয়ে তারপর একই বছর টেস্ট খেলেন। ব্যাটসম্যান হিসেবে খেললেও কখনো কখনো অলরাউন্ডার হয়ে যেতেন দলের জন্য। প্রয়োজনীয় মুহূর্তে এনে দিতেন ব্রেক থ্রু।

মারকুটে এই ব্যাটসম্যান ওয়ানডে ক্যারিয়ারে ২০৬টি ওডিআই ম্যাচ খেলেছেন। যেখানে ১৯৬ ইনিংসে করেছেন মোট ৫৬০৬ রান। এই সংস্করণে হাঁকিয়েছেন ১০টি শতক ও ৩০টি অর্ধশতক। বল হাতে নিয়েছেন ৮৯টি উইকেট।

অন্যদিকে, সাদা পোশাকে ওয়েস্ট ইন্ডিজের পক্ষে মোট ৭১টি ম্যাচ খেলেছেন তিনি। ব্যাট হাতে ৭টি শতক ও ২৪টি অর্ধশতকে করেছেন মোট ৩৯১৭ রান। বল হাতে শিকার করেছেন ৪১টি উইকেট।

গত এক দশকে ধীরে ধীরে দুর্বল হয়ে গিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু সব ব্যর্থতার মাঝেও সবচেয়ে বড় অর্জন দুইটি টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়। দুই আসরেই দলের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন স্যামুয়েলস। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে মোট ৬৭টি ম্যাচে ১৬১১ রান করেছেন তিনি। বল হাতে ঝুলিতে পুরেছেন ২২টি উইকেট।

জাতীয় দলের জার্সিতে সর্বশেষ ওয়ানডে ম্যাচ ও টি-টুয়েন্টি ম্যাচে মাঠে নেমেছেন বাংলাদেশের বিপক্ষে ২০১৮ সালে। এছাড়া, সর্বশেষ টেস্ট খেলছেন ২০১৬ সালে পাকিস্তানের বিপক্ষে।

উল্লেখ্য, ১৯৯৬ সালে প্রথম শ্রেণীর ক্রিকমেট দিয়ে শুরু করা স্যামুয়েলস ৩৯ বছর বয়সে এসে ২০ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারসহ পেশাদার ক্রিকেটে ইতি টানলেন।

About Md Shahadat Hossain

Check Also

পাকিস্তানের অধিনায়ক ধোনি!

ইকবাল হাসান: মহেন্দ্র সিং ধোনিকে কেনা জানে। ভারতকে সম্ভাব্য সকল ট্রফি জিতিয়েছেন। তার অধিনায়কত্ব, কবেলার …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।