শুক্রবার , ডিসেম্বর 4 2020
Home / Slide2 / শুভ জন্মদিন বিরাট কোহলি

শুভ জন্মদিন বিরাট কোহলি

ইকবাল হাসান:

ভারতীয় দলের অধিনায়ক ও বিশ্বে সেরা ব্যাটসম্যানদের মধ্যে অন্যতম বিরাট কোহলির জন্মদিন আজ (৫ নভেম্বর)।

৩২ বছর বয়সে পা রাখলেন তিনি। ১৯৮৮ সালের এই দিনে দিল্লিতে জন্মগ্রহণ করেন কোহলি। এই তারকা ক্রিকেটারের জন্মদিনে সামাজিক যোগাযোগমাধ্যমে শুভেচ্ছাবার্তা দিয়েছেন সতীর্থসহ বিশ্বের অনেক ক্রিকেটার।

বিরাট কোহলির দেখা ছোট সেই স্বপ্ন আজ ফুলে ফেঁপে বিশাল বড়। এতই বড় যে পুরো ক্রিকেট বিশ্ব তাকে মাথা ঝুকিয়ে সম্মান করে। এই স্বপ্নের শুরুটা হয়েছিলো দিল্লি ক্রিকেট একাডেমি থেকে।

তারপর আন্তর্জাতিক ক্রিকেটে নাম লেখান ২০০৮ সালে। ওয়ানডেতে কোহলি অভিষেক ম্যাচ খেলেন শ্রীলঙ্কার বিপক্ষে। ওডিআইতে কোহলির রানসংখ্যা ১১ হাজার ৮৬৭। সেঞ্চুরি করেছেন ৪৩টি আর হাফ সেঞ্চুরি ৫৮টি।

তার টেস্ট ক্যারিয়ার শুরু হয় ২০১১ সালে। ২০১১ থেকে এখন পর্যন্ত ২৭ সেঞ্চুরি আর ২২ হাফসেঞ্চুরিতে টেস্টে তার রান ৭ হাজার ২৪০। এছাড়া ৮২টি টি টোয়েন্টি ম্যাচে করেছেন ২ হাজার ৭৯৪ রান।

২০০৮ সালে অধিনায়ক হিসেবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয় করেন তিনি। এরপর ২০১১ সালে দেশের জার্সিতে বিশ্বকাপ জয়ী দলের অন্যতম সদস্য ছিলেন বিরাট কোহলি।

বর্তমান ভারতীয় ক্রিকেট দলের দায়িত্বেও তিনি। ভারত তার অধিনায়কত্বে ২০১৯ ওডিআই ক্রিকেট বিশ্বকাপের সেমিফাইনাল খেলে, যা এখন পর্যন্ত তার সেরা সাফল্য। এছাড়া, টেস্ট অধিনায়ক হিসেবে দেশের প্রথম টেস্ট অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়াকে টেস্টে সিরিজ হারানোর কীর্তি গড়েছেন বিরাট কোহলি।

ব্যক্তিজীবনে এই ক্রিকেটার বলিউড অভিনেত্রী আনুশকা শর্মার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন ২০১৭ সালে। এবং শীঘ্রই বাবা হতে যাচ্ছেন তিনি।

About Md Shahadat Hossain

Check Also

নিউজিল্যান্ড সিরিজ শুরুর আগে ৬ পাকিস্তানি আইসোলেশনে

ইকবাল হাসান: নিউজিল্যান্ড সফরে গিয়ে সিরিজ শুরু হওয়ার আগেই ৬ পাকিস্তানি ক্রিকেটার করোনায় আক্রান্ত হয়েছেন। …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।