শুক্রবার , ডিসেম্বর 4 2020
Home / Slide3 / আইসিসির চেয়ারম্যান নিয়োগে হতে পারে তিন দফা ভোট

আইসিসির চেয়ারম্যান নিয়োগে হতে পারে তিন দফা ভোট

ইকবাল হাসান:

আইসিসির পরবর্তী চেয়ারম্যান কে হতে পারে এই নিয়ে বেশ কয়েকমাস ধরেই চলছে আলোচনা। সোমবার আইসিসির ত্রৈমাসিক সভা শুরু হয়েছে। সেখানে ভোটের মাধ্যমে নির্বাচন করা হবে নতুন চেয়ারম্যানকে। কিন্তু এই নির্বাচনে হতে পারে তিন দফা ভোট!

চেয়ারম্যান নির্বাচনে ভোট দিবেন সহযোগী সদস্য দেশগুলোর তিন প্রতিনিধি এবং স্বতন্ত্র নারী পরিচালক ইন্দ্রা নুয়ি। এই ১৬ ভোটের মধ্যে কোন প্রার্থীকে চেয়ারম্যান পদে জয়ী হতে হলে দুই-তৃতীয়াংশ তথা ন্যুনতম ১১টি ভোট পেতে হবে।

যেহেতু বর্তমানে চেয়ারম্যান পদে দায়িত্বপ্রাপ্ত রয়েছেন ইমরান খাজা, তাই তিনি ভোট দিতে পারবেন না। তবে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রধান হিসেবে বারক্লের থাকবে ভোটাধিকার।

প্রথম দফায় যদি কোন প্রার্থী ১১ ভোট না পায় তাহলে দ্বিতীয় দফা ভোট হবে। দ্বিতীয় দফার ভোটেও যদি ১১ ভোট সম্পূর্ন না হয় তাহলে হবে তৃতীয় দফা ভোট। এরপরেও যদি কেউ দুই-তৃতীয়াংশ না পান তাহলে একটা নির্ধারিত সময়ের জন্য ইমরান খাজাই বসবেন আইসিসি প্রধানের চেয়ারে।

উল্লেখ্য, আইসিসি চেয়ারম্যান নির্বাচনের এ ভোটিং হবে ইলেক্ট্ররাল ভোটিং সিস্টেমে। ২ ডিসেম্বরের মধ্যে নতুন চেয়ারম্যানের নাম ঘোষণা করতে হবে আইসিসিকে।

About Md Shahadat Hossain

Check Also

এ দশকের সবচেয়ে ব্যস্ত খেলোয়াড় বিরাট কোহলি

ইকবাল হাসান: আন্তর্জাতিক ক্রিকেট ছাড়াও ফ্র্যাঞ্চাইজি লিগের জন্য দীর্ঘ সময় পরিবার-পরিজন ছেড়ে বাহিরে থাকতে হয়। …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।