শনিবার , জানুয়ারী 16 2021
Home / Slide1 / উইজডেনের সেরা একাদশে নেই কোহলি, স্মিথ

উইজডেনের সেরা একাদশে নেই কোহলি, স্মিথ

ইকবাল হাসান:

করোনার কারনে এ বছর সেরকম কোন খেলা হয় নি। টেস্ট হয়েছে মোটে ১৮ টি। এই ১৮ টেস্টের পারফরম্যান্সের মাধ্যমে ২০২০ সালের সেরা টেস্ট একাদশ বাছাই করেছে জনপ্রিয় ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট উইজডেন।

সেরা একাদশ বাছাইয়ের ক্ষেত্রে শুধু এ বছর নয় আগের বছরেরও কিছু পরিসংখ্যান বিবেচনা করছে তারা। ১১ ডিসেম্বর ২০১৯ থেকে ১১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত মাঠে গড়ানো ২৩টি টেস্ট ম্যাচের পারফরমেন্সের ভিত্তিতে বাছাই করা হয়েছে সেরা একাদশ।

এই ২৩ টেস্টের পারফরম্যান্সের মাধ্যমেও সেরা একাদশে জায়গা করে নিতে পারে নি সময়ের সেরা দুই ব্যাটসম্যান বিরাট কোহলি ও স্টিভেন স্মিথ। কারন, ১১ ডিসেম্বর ২০১৯ থেকে ১১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত সময়ে মাত্র ৩ ম্যাচ খেলেছেন স্মিথ, নামের পাশে নেই কোনো সেঞ্চুরি। এই ৩ ম্যাচের পাঁচ ইনিংসে ৪২.৮০ গড়ে মাত্র ২১৪ রান করেছেন স্মিথ।

এছাড়া, এ সময়ের মধ্যে বিরাট কোহলি খেলেছেন মাত্র চার টেস্ট। যেখানে তার সর্বোচ্চ রানের ইনিংসটি মাত্র ১৯ রানের। সবমিলিয়ে ৯.৫০ গড়ে ৩৮ রানের বেশি করতে পারেননি কোহলি। ফলে এই একাদশে জায়গা হয়নি তার। কোহলি ছাড়া উইজডেনের বর্ষসেরা একাদশে জায়গা হয়নি কোন ভারতীয় ক্রিকেটারেরও। সবচেয়ে বেশি তিনজন করে খেলোয়াড় রয়েছে নিউজিল্যান্ড ও ইংল্যান্ড থেকে। অস্ট্রেলিয়া ও পাকিস্তানের খেলোয়াড় রয়েছেন দুজন করে। দক্ষিণ আফ্রিকা থেকে আছেন কুইন্টন ডি কক।

উইজডেনের বাছাইকৃত সেরা একাদশের অধিনায়কের দায়িত্ব দেয়া হয়েছে নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসনকে। এছাড়া উইকেটরক্ষক হিসেবে রাখা হয়েছে কুইন্টন ডি কককে। ওপেনার হিসেবে থাকছেন ইংল্যান্ডের ডম সিবলি ও পাকিস্তানের শান মাসুদ। মিডলঅর্ডারে উইলিয়ামসনের সঙ্গে আছেন বাবর আজম ও মার্নাস লাবুশেইন।

ইংল্যান্ডের ডম সিবলি খেলেছেন ১০টি ম্যাচ। তাতে রান করেছেন ৪৩.২০ গড়ে ৬৪৮ রান। পাকিস্তানের শান মাসুদ ৬ ম্যাচে করেছেন ৪১৯ রান। সর্বোচ্চ ১৫৬ রান।

অধিনায়কের দায়িত্ব পাওয়া কেন উইলিয়ামসন করেছেন ৫ ম্যাচে ৪০৫ রান। সর্বোচ্চ ইনিংস ২৫১ রানের। এছাড়া পাকিস্তানের বাবর আজম ৬ ম্যাচে করেছেন ৬০০ রান।

অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেইনের নামের পাশে আছে ৫৪৯ রান। এছাড়া বোলার হিসেবে তালিকায় জায়গা পাওয়া কাইল জেমিসনের নামের পাশে আছে ২০টি উইকেট। ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রড নিয়েছেন ৯ ম্যাচে ৪৩ উইকেট। টিম সাউদি ৬ ম্যাচ খেলে নিয়েছেন ৩৮টি উইকেট।

উইজডেনের বর্ষসেরা টেস্ট একাদশ:

ডম সিবলি (ইংল্যান্ড), শান মাসুদ (পাকিস্তান), কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড, অধিনায়ক), বাবর আজম (পাকিস্তান), মার্নাস লাবুশেইন (অস্ট্রেলিয়া), বেন স্টোকস (ইংল্যান্ড), কুইন্টন ডি কক (দক্ষিণ আফ্রিকা, উইকেটরক্ষক), কাইল জেমিসন (নিউজিল্যান্ড), টিম সাউদি (নিউজিল্যান্ড), স্টুয়ার্ট ব্রড (ইংল্যান্ড) ও নাথান লায়ন (অস্ট্রেলিয়া)।

About Md Shahadat Hossain

Check Also

দেশে ফিরলেন জেমি ডে

ইকবাল হাসান: বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে ছুটি কাটিয়ে দেশে ফিরলেন অবশেষে ফিরলেন। …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।