শুক্রবার , সেপ্টেম্বর 24 2021
Home / Slide2 / বর্ণবাদী আচরণের শিকার ইংল্যান্ডের তিন ফুটবলার

বর্ণবাদী আচরণের শিকার ইংল্যান্ডের তিন ফুটবলার

ইকবাল হাসান:

ইংল্যান্ডের হয়ে ইতালির বিপক্ষে ফাইনালে তিনটি পেনাল্টি শুট মিস করেছেন মার্কাস রাশফোর্ড, জাদো সানচো, বুকায়ো সাকা। এই তিন ফুটবলারই কৃষ্ণাঙ্গ। তাদের নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে চলছে বর্ণবাদী সমালোচনা।

তাদের পেনালতিগুলো মিসের কারনে ৫৫ বছরের অপেক্ষা আরও দীর্ঘায়িত হলো ঘরের মাঠে। তাই স্বাগতিক দর্শকরা বিষয়টি মেনে নিতে পারছেন না, যা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে কৃষ্ণাঙ্গ বলে নানাভাবে সমালোচনা করা হচ্ছে।

ইংল্যান্ড সরকার কঠোরভাবে হুঁশিয়ারি দিয়েছে বিষয়টি নিয়ে। যারা এমন কাজ করছেন তাদের আইনের আওতায় আনা হবে বলছে মেট্রোপলিটন পুলিশ। বরিস জনসন বিষয়টিকে আতঙ্কজনক বলেছেন।

ইউরো চ্যাম্পিয়নশিপে জয়ী হয়ে ফুটবলকে ঘরে ফেরাতে চেয়েছিল ইংল্যান্ড। কিন্তু ওয়েম্বলির ষাট হাজার দর্শককে কাঁদিয়ে সেই কাপ চলে গেল রোমে। রোমাঞ্চ ছড়ানো ম্যাচটিতে টাইব্রেকারে হেরে স্বপ্ন চূর্ণ হয়ে যায় ইংলিশদের।

রোববার রাতে ইতালির জয়ের নায়ক বনে যাওয়া লিওনার্দো বোনুচ্চির জন্য দিনটা ক্যারিয়ার সেরা।
জয়ের তৃষ্ণায় তেতে থাকা এই ডিফেন্ডার ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এসে আনন্দে পান করে ফেলেন বেশ কয়েক বোতল পানীয়। ৩৪ বছর বয়সী এই ফুটবলারদের আমুদে আচরণে আনন্দ ছড়িয়ে পড়ে সবার মাঝে।

কিন্তু আসরজুড়ে দুর্দান্ত খেলা ইংল্যান্ড ফাইনালে হেরে যাওয়ায় সমর্থকরা অনেকেই দুষছেন কোচ গ্যারেথ সাউথগেটকে। গ্যারেথ সাউথগেট বলেন, অনেকেই অনেক কথা বলবে। কিন্তু ফুটবলে সবকিছুই সম্ভব। ইতালি ভালো খেলেছে। আমার ছেলেরাও খারাপ করেনি। ফাইনাল খেলেছি এটাও কম অর্জন নয়। ওদের মাথা নিচু করে থাকার কোনো কারণ নেই।

About Md Shahadat Hossain

Check Also

ডোনারুমা এখন পিএসজিতে

ইকবাল হাসান: ইউরোর সেরা খেলোয়াড়ের পুরস্কার যেটা ইতালির গোলকিপার জিয়ানলুইজি ডোনারুমা যোগ দিলেন পিএসজিতে। তার …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।